কফিহাউজের আড্ডা একটি নতুন কমিউনিটি বাংলা ব্লগ তবে শুধুমাত্র নির্ধারিত কিছু ব্লগারদের জন্যই। কিছু সহজ সরল নিয়ম আছে – এক এক করে বলি। নিয়ম বলার আগে একটা মজার কথা মনে পড়ছে। এটা একটা ফোরামের গাইডলাইনে দেখেছিলাম। আদ্যোপান্ত কথাটা দিতে পারছি না – কারন আক্ষরিক অর্থেই অনুবাদটা একটু অশ্লীল বটে। তাও তর্জমা করলে মোটামুটি এইরকম দাঁড়ায় যে – “এখানে লেখার একটাই নিয়ম। কোন রকম বাঁদরামো নয়। যদি আপনার মধ্যে সন্দেহ থেকে থাকে যে বাঁদরামো ব্যাপারটা ঠিক কি তাহলে ঘোরতর সম্ভাবনা আছে যে জিনিসটা আপনার মধ্যে পুরো মাত্রায় আছে।” আমরাও কতকটা ঐরকম ভাবধারায় বিশ্বাসী – আপনি যদি পরিনত মানসিকতার ব্লগার হন, তাহলে লিখতে পারেন। যদি আপনার মধ্যে এতটুকু সন্দেহ থেকে থাকে যে ব্যাপারটি কি তাহলে স্বীকার করে নিন যে সেই স্তর আপনি এখনও উত্তীর্ণ হন নি। আপনাকে আমরা এখানে লেখার জন্য নিমন্ত্রন জানাচ্ছি না। এটা নিতান্তই ক্লোজড গ্রুপ।

নিয়মের কথায় আসি – এখানে লিখতে হলে ছদ্মনাম ব্যবহার করতে হবে এবং সেই নামের সাথে কোন না কোনভাবে কফির যোগাযোগ থাকতে হবে, যেমন কফির ফ্লেভার, কফির উপাদান বা নিদেন পক্ষে চায়ের। কেউ ব্যক্তিগত পরিচয়ে কাউকে চিনলেও তা এখানে প্রকাশ করবেন না। করলে সেই মন্তব্য মডারেটেড হবে। আর হ্যাঁ, এই ছদ্মনাম কিন্তু নাম পরিচয় গোপন রেখে কাউকে আক্রমন করা বা অহেতুক বিতর্ক উসকে দেওয়ার জন্য নয়। এর উদ্দেশ্য অনেকটা – ‘অলটার ইগো’র মত। আপনি আপনার ব্যক্তিসত্তা গোপন রেখে শুধুমাত্র আড্ডা দেওয়ার খাতিরে এখানে আসতে পারেন।

ব্লগ পড়তে যে কেউই আসতে পারেন – মন্তব্যও করতে পারেন। বাংলা হরফে মন্তব্য না করলে তা প্রকাশিত হবে না – আপনার সিস্টেমে বাংলা লেখার সফটওয়্যার না থাকলে আপনি আমাদের অনলাইন কিবোর্ড ব্যবহার করতে পারেন। আর হ্যাঁ, কোন রকম সাম্প্রদায়িক, ধর্মীয়, রাজনৈতিক পক্ষপাতিত্ব প্রদর্শন করা চলবে না। কোন ব্যক্তি বা গোষ্ঠীবিশেষকে আক্রমন করে লেখা মন্তব্য প্রকাশিত হবে না।

গুরুগম্ভীর সাহিত্যিক আলোচনার জন্য বা কবিতা/মুক্তগদ্য এই ধরনের লেখার জন্য এই ব্লগ নয় – লেখা হতে হবে স্বচ্ছ, সাবলীল এবং রুচিশীল। আশা করি ব্লগ দেখে এবং এই পাতায় চোখ বুলিয়ে তা জানতে পেরেছেন। লেখা কখনও ৫০০ শব্দের বেশি যেন না হয়। আপনি যদি নিতান্তুই লিখতেই চান তাহলে আমাদের জানান যোগাযোগের পাতায়। নিজের সম্পর্কে বলুন, আপনার লেখার অন্য ব্লগ থাকলে তাও জানান এবং আপনি কি ছদ্মনাম ব্যবহার করবেন। আপনার অনুরোধ আমরা বিবেচনা করে জানাব।

কফিহাউজে প্রত্যেক লেখকের একটি ছবি দিতে হবে – যা থাম্বনেল হিসেবে ব্যবহৃত হবে। ছবির জন্য ৬০ x ৬০ পিক্সেলের ছবি আপলোড করুন। আমরা অ্যাডমিন থেকে অনুমোদন করে দেব।

যেহেতু আড্ডা, তাই নিয়মিত থাকতে হবে। এলাম – পাতা ভরিয়ে পোস্ট করলাম – চলে গেলাম, এই মানসিকতার ব্লগারদের জন্য কফিহাউস নয়। যদি নিয়মিত না হতে পারেন তাহলে অনুরোধ করব অহেতুক ভিড় না বাড়ানোর জন্য। আর নিয়মিতভাবে অনিয়মিত থাকলে আপনার সদস্যপদ আর গ্রাহ্য হবে না।

শুভেচ্ছা। অলমিতি।