Updates from May, 2013 Toggle Comment Threads | Keyboard Shortcuts

  • চাফি 1:34 pm on May 31, 2013 Permalink | Reply
    Tags: ,   

    এবং ঋতুপর্ণ চলে গেলেন 

    কফিহাউজে ওনাকে নিয়ে দুটো পোস্ট ইতিমধ্যে পড়ে গেছে। আর একটা দেওয়ার কারন এটাই যে একটা ছোট্ট ঘটনা বলতেই হয়। কদিন ধরে দেখছি ফেসবুক শোক সংবাদে ভেসে যাচ্ছে।

    এর মধ্যে এরকম অনেকেই আছেন – যাদের সাথে আমার ব্যক্তিগত পরিচয়ও রয়েছে – যাঁরা একসময় ঋতুপর্ণকে সামনাসামনি একটা উপহাসের পাত্র হিসেবে তুলে ধরেছেন গল্প, আড্ডা ও লেখায়। অথচ সেইরকম অনেকেই এখন যেন দুঃখে ভেসে যাচ্ছেন, মেনে নিতে পারছেন না বাংলা সিনেমার এত বড় ক্ষতির কথা। মনে পড়তে খারাপ লাগছে মীরের তুলে ধরা সস্তা নাটুকে মুহুর্তগুলোই তাঁরা খুব রসিয়ে রসিয়ে বলেছেন, তুলে ধরেছেন একাধিকবার। একজন সামান্য ভাঁড় হয়েছেন আমাদের রসদ, অথচ যিনি প্রকৃত মুক্তমণা পরিচালক, যিনি যৌনতার রাখঢাক ব্যাপারটা মুছে সত্যিটুকু সিনেমার পর্দায় এনে প্রশ্ন করেছেন আমাদের, তাঁকে করেছি ব্রাত্য।

    কেন জানি না এটা বড় বেশি ভড়ং বলে মনে হচ্ছে। আর কিছু হোক না হোক, এই একটা জায়গায় তো বাঙালি কম যায় না। আফশোস এটাই যে এরকম একজন প্রতিভার প্রকৃত মূল্যায়ন করার মত মানসিকতা আর যাই হোক আম আদমীর নেই। বিশ বছর ধরে সিনেমা বানিয়ে যে উপহার উনি আমাদের দিয়ে গেছেন, তা বুঝতে দর্শক হিসেবে আমরা অনেক অনেক পিছিয়ে।

    সেলাম ঋতুপর্ণ।

     
  • ব্ল্যাক কফি 3:36 pm on May 30, 2013 Permalink | Reply  

    ঋতুপর্ণ ঘোষের অকালে চলে যাওয়ায় আমি মর্মাহত,আজ ভীষণ কষ্ট হচ্ছে ।

    আরও বেশি করে মনে পড়ছে আমার প্রথম দেখা সেই দিনের ঋতুপর্ণ ঘোষকে। তবে আমার দেখা ঋতুপর্ণ ঘোষ আর এখন কার ঋতুপর্ণ ঘোষের চেহারার অনেক তফাৎ । এই তফাৎ মন থেকে মেনে নিতে আমার কষ্ট হয়েছে। তবে তাঁর কাজের প্রতি শ্রদ্ধা ছিল আমার আগাগোড়াই সে নিয়ে আমার মনে কোন দ্বিমত নেই।

    অনেক দিনের কথা তাই সাল তারিখ মনে নেই, কলকাতায় মামা বাড়ি বেড়াতে গিয়ে সদ্য কেনা ভিভিটার ক্যামেরা হাতে প্রিন্সেপ ঘাটে হাঁটছি ছবির খোঁজে। হঠাৎ দেখি সামনেই শুটিং চলছে, এগিয়ে গেলাম ছবিও তুললাম বেশ কয়েকটা। কিছুক্ষণ বাদেই চেয়ারে বসা সুন্দর দেখতে একটা লোক প্যাকাপ বলে উঠে পড়লেন। প্যাকাপ কথাটার মানে তখনও বুঝতাম বলে লোকটার উপর ভীষণ রাগ হলো। রাগ পড়ল তখন যখন পাশের লোকের মুখে শুনলাম উনিই পরিচালক ঋতুপর্ণ ঘোষ। উনি চলে যাচ্ছে দেখে মনে সাহস নিয়ে এগিয়ে গিয়ে বললাম একটা ছবি নিতে পারি? হে হে বেশতো বলে উনি একটা ট্যাক্সির কাছে এসে দাঁড়ালেন। আমিও আর একমুহুর্ত দেরি করিনি,এই ছবিটা তুলে ফেললাম।

    শ্রদ্ধার সাথে আমার প্রণাম রইল, তুমি ভালো থেকো।

    Rituparna - 3

     
    • ক্যাফে লাতে 5:59 pm on May 30, 2013 Permalink | Reply

      আপনার এই ছবিটা তাহলে তো এক বিশেষ সম্পদ। যত্নে রাখবেন।
      মানুষটা হুট করে চলে গেলেন। যদি শুনতাম, সাতদিন ধরে হাসপাতালে আছেন, ডাক্তারেরা ঘন ঘন মেডিকাল বুলেটিন দিচ্ছেন, নিউজ চ্যানেল অষ্টপ্রহর আপডেট দিচ্ছে…তাহলে একটা মানসিক প্রস্তুতি থাকে। কিন্তু আজ সকাল থেকে ঘটনা সব এমন তাড়াতাড়ি ঘটে গেল,যে স্থির মনে ভাবতে গেলে হতভম্ব হয়ে যেতে হচ্ছে। খানিকটা অবিশ্বাস্যও।

      • ব্ল্যাক কফি 6:15 pm on May 30, 2013 Permalink | Reply

        ঠিক তাই

    • ক্যাপাচিনো 7:22 am on May 31, 2013 Permalink | Reply

      খুব ভালো লাগল ছবিটা দেখে। বিশ্বাস করতে মন চাইছে না যে উনি নেই। এই গত সপ্তাহেই কথা হচ্ছিল একজনের সাথে একদিন ওনার সিনেমার শুটিং দেখতে যাওয়ার। ব্যোমকেশের শুটিং শেষ হয়ে গেছে। সে সুযোগ আর কোনদিনই হবে না।

    • চাফি 1:16 pm on May 31, 2013 Permalink | Reply

      ব্যক্তিগত সংগ্রহে এরকম ছবি – এ তো দারুন ব্যাপার।

    • এসপ্রেসো 8:40 am on June 2, 2013 Permalink | Reply

      আমার আর ঋতুপর্ণকে সামনাসামনি দেখা হলো না, কপালটাই খারাপ । আপনি সৌভাগ্যবান ।

  • ক্যাফে লাতে 7:25 am on May 30, 2013 Permalink | Reply
    Tags: ,   

    জানিনা কি বলব… 

    আজ সকালে খবরটা প্রথম দেখি ফেসবুকে। দেখে টিভি চালাই ।দেখি খবরটা সত্যি। মনটা হঠাত করেই বেশ খারাপ হয়ে গেল। না, ঋতুপর্ণ ঘোষকে আমি ব্যক্তিগতভাবে চিনতাম না, তাঁর সাথে আমার পরিচয় তাঁর ছবির মাধ্যমে, তাঁর লেখার মাধ্যমে। তাঁকে নিয়ে নতুন করে কিছু বলার বা লেখার আমার নেই। সবাই সব কিছু জানে। আমি অন্যদের থেকে খুব বেশি কিছু জানিনা। তবে এটুকু জানি, আমার অনেক ভাবনার খোরাক জুগিয়েছে তাঁর ছবি – যেগুলি তিনি নিজে পরিচালনা করেছেন, এবং যেগুলিতে তিনি অভিনয় করেছেন, দুই-ই। সব দেখা হয়ে ওঠেনি।এবার খুঁজে বার করে দেখব যেগুলি দেখা হয়নি।
    তবে ইদানীং মাঝে মাঝে রোববার পত্রিকায় ফার্স্ট পার্সন পড়ে এবং অন্যান্য দুই- একটা সাক্ষাৎকার পড়ে মনে হয়েছিল, বোধ হয় বড্ড একা উনি। বোধ হয় ভালবাসার বড় অভাব ছিল। ঠিক অভাব ছিল কিনা জানিনা। তবে আমার মনে হয়েছে ছিল। যদি অভাব না থাকত, তাহলে বঙ্গ মিডিয়া এতক্ষণে অনেক মেলোড্রামাপূর্ণ রগরগে ব্রেকিং নিউজ দেখিয়ে ফেলত। তাই মনে হয় আমার ধারণাটাই ঠিক।
    কেন জানিনা , মেমরিজ অফ মার্চ থেকে এই গানটাকেই মনে হল আজকের দিনের জন্য যথার্থ শ্রদ্ধাঞ্জলি।

    ভাল থাকিস ঋতুপর্ণ।

     
    • ক্যাপাচিনো 7:53 am on May 30, 2013 Permalink | Reply

      তোমার পোস্ট পড়ার পর জানতে পারলাম। কাগজে দেখিনি। সত্যিই মন খারাপ হয়ে গেল। যদিও আমি সব সিনেমা দেখিনি – কিন্তু যেটুকু দেখেছি, তাতে মুক্তকন্ঠে স্বীকার করছি যে উনি কিন্তু সিনেমা নিয়ে দর্শককে ভাবিয়েছেন।

  • ভাঁড়ের চা 2:46 pm on May 28, 2013 Permalink | Reply  

    পাড়ার পুজোমন্ডপের মা দুর্গার বিসর্জনের পরদিন বিজয়া সম্মেলন হল, আমারও সেখানে যাবার কথা(এখানকার কথা নয়, বছর আড়াই আগে যেখানে ছিলাম)। অনুষ্ঠান শুরু হয়ে গেছে, তাই তাড়াহুড়ো করছি, কিন্তু রওনা হতেই পা আটকে গেল—-
    মাইকে ঘোষনা হচ্ছে মহিলাকন্ঠে, ” —-এটা রবীন্দ্রসঙ্গীতের একটা ‘রিমিক’, অমুক সিনেমায় গাওয়া, গেয়েছেন অমুক-তমুকে, অমুক চ্যানেলের ডান্সের কম্পিটিশনে আমার এই ছাত্রী এই নৃত্যই প্রদর্শন করেছিল, ইত্যাদি-”।
    চমৎকৃত হলাম! সৌভাগ্যান্বিতও হলাম! কিন্তু কি শুনলাম ?
    ঘোষিকা কি ‘রিমিক্স’ বলতে চেয়েছিলেন ? হবে হয়ত। তবে এমন কিছু হলে, শেষ পর্যন্ত নানা ধরনের গানের সাথে সাথে রবীন্দ্রসঙ্গীতেও রিমিক্স হল নাকি !হলে অবশ্য এটা নিঃসন্দেহে একটি ‘পাওয়া’ । আর ‘রিমিক’ যদি ‘রিমেক’ হয় তাহলে কোন অসুবিধা নেই, কেননা রবীন্দ্রসংগীত রিমেকই হয়, নতুন শিল্পীর নতুন গাওয়া রবীন্দ্রনাথের গান আর কবে হয় ? নতুন গান কদাচিৎ শোনা যায়।
    দীর্ঘদিন থেকেই শুনছি, আর এবারে ২৫শে বৈশাখেও বিভিন্ন টিভি চ্যানেলে শুনলাম নানা কথা। একজন নবীন শিল্পী বললেন তিনি রবীন্দ্রসঙ্গীতের ‘ফিউশন’ গেয়েছেন সিডিতে। আর কারও কারও কথায় এই গানে ‘রয়েছে যান্ত্রিক অনুষঙ্গ পরিবর্তনের, পরীক্ষা-নিরিক্ষা বা সময়োপযোগী করার সুযোগ’।
    বোধ-বুদ্ধি কম বলেই কিনা জানি না, এই কথাগুলোর অর্থ সব মাথার ওপর দিয়েই বেরিয়ে গেল। কেননা, কবিগুরুর মত কবির করা কিছু কাজের ওপর পরীক্ষা-নিরিক্ষা করা বা পরিবর্তন করে সময়োপযোগী করা যায় ? এটা জেনেবুঝে হজম করাই মুশকিল !
    এবং তৎক্ষনাৎ-ই মনে হল, তাহলে শুধু এই গানই কেন, যাবতীয় রাগ-সঙ্গীত-সহ আরও অনেক ‘ক্লাসিক’ হয়ে যাওয়া গান, যা অতি প্রাচিন হয়ে গেছে– সেসব নিয়েও ত এমন ভাবা যেতে পারে, যেমন বিখ্যাত উচ্চাঙ্গের গান ‘ক্যা করুঁ সজ্‌নী,আয়ে না বালম’ ( কথাগুলোর বানান সঠিক না হতেও পারে, ক্ষমা প্রার্থনীয় )। এটাও সময়োপযোগী যন্ত্রানুষঙ্গে গাওয়া যেতে পারে! দারুণ সুন্দর ‘রিমিক’ হবে!
    বেহাগ, কি দেশ বা অন্য যে কোন রাগে খেয়াল গানও ওই একই ভাবে গাওয়া যেতে পারে! রবীন্দ্রসঙ্গীত যদি হতে পারে তাহলে এসব গানও বেশ জম্পেশ হবে! কোন ঠুংরি ত আরও ভাল চলবে। আরও কত রয়েছে এমন সব গান, যেমন, গজল, গীত, টপ্পা, পুরাতনী, অতুল প্রসাদ,নজরুলগীতি, রজনীকান্ত, দ্বিজেন্দ্রগীতি, রামপ্রসাদী,কীর্তন(এ সবই বেশ পুরোন), নিদেনপক্ষে সলিল চৌধুরীর সুর করা গান ইত্যাদি! তরুণ শিল্পীরা প্রয়াস করতে পারেন!
    সলিল বাবুর করা সুর তত প্রাচিন না হলেও এক সময় ত পুরোন হবেই, তাই আগে-ভাগে নতুন করে সময়োপযোগী করে সেরে ফেলাটাই ভাল মনে হয়! যদি ইতিমধ্যেই কেউ এই মৌলিক চিন্তাটা করে ফেলে, তখন? কোন উচ্চাকাংখীর ক্ষেত্রে সুযোগটা হাতছাড়া হয়ে যাবে না ?
    তাই বলছিলাম আর কি—!
    তার পরেও অবশ্য পরীক্ষা-নিরিক্ষা বা সময়োপযোগী করার সুযোগ থাকছেই !

     
    • ক্যাফে লাতে 2:45 pm on May 29, 2013 Permalink | Reply

      আপনি মনে হচ্ছে দাদুর গান নিয়ে কেরামতি একেবারেই পছন্দ করেন না??

      • ভাঁড়ের চা 2:57 pm on May 29, 2013 Permalink | Reply

        একটা গানের একটা লাইন লিখেছি, সেটা নিয়েও ত কেরামতি করা যেতে পারে ! কিন্তু এসব কি কেরামতি
        দেখাবার জায়গা নাকি ?

    • ক্যাপাচিনো 1:12 pm on May 31, 2013 Permalink | Reply

      আমার মনে হয় মানুষের গান শোনার অভ্যেস বদলেছে। তা কেউ যদি ফিউশন চেষ্টা করতে চায় – করুক না? কিন্তু সেখানে যেন কোন কালজয়ী গানের প্রতি অশ্রদ্ধা না থাকে। মুশকিলটা এইটাই হয় যে এক এক সময় সেই মাত্রাজ্ঞানটুকু থাকে না।

  • চাফি 3:58 pm on May 25, 2013 Permalink | Reply
    Tags: নজরুল   

    একটি আদর্শের জন্ম 

    আজকের দিনটা শেষ হতে আরও অল্পক্ষন বাকী আছে, কাজেই পোস্টটা এখনও দেওয়াই যায়।

    কদিন আগে ফেসবুকে এদিক ওদিক করছি – দেখি একটি বাংলা পেজ। বিভিন্ন জোকস ও কার্টুন। ভাবলাম দেখি। দেখতে দেখতে অবাক হলাম সহজ সাধারন হাস্যরসাত্তক পোস্টের মধ্যে আছে একাধিক পোস্ট যেখানে ভারতীয়দের প্রতি ঘৃণা উগরে দেওয়ার জন্য রয়েছে বেশ কিছু ছবি, যেগুলো ভারতীয় হিসেবে মেনে নেওয়া অত্যন্ত অবমাননাজনক। যাই হোক, বিতর্ক উস্কে দেওয়ার জন্য সেকথা বলছি না। আমি বেশ কিছু ভারতীয় পেজও দেখেছি যেখানে পাকিস্থানকে নির্বিচারে গালি দেওয়া হয়। সেখানেও সঙ্গে থাকে ফটোশপ করা কিছু পোস্ট। পাকিস্থানেরও এরকম পেজ থাকা অস্বাভাবিক নয়। প্রশ্ন সেটা নয়। টেকনোলজির হাত ধরে দিনের পর দিন এগিয়ে চলেছি – অথচ অনর্থক কিছু অভিমান আঁকড়ে ধরে থাকব, এই মানসিকতার থেকে বেরোতে পারিনা আমরা কেউই। এমনকি ইন্টারনেরটের মত এই চমৎকার প্লাটফর্ম, যেখানে কিনা দেশের বেড়াজাল মুছে গেছে – সেখানেও বের করে আনছি নিজেদের ভেতরে লুকিয়ে থাকা তীব্র সাম্প্রদায়িক গরল। এই উপমহাদেশ কি সেই সংকীর্ণতা থেকে বেরিয়ে, মৌলবাদ ঝেড়ে ফেলে একটি সুস্থ সমাজ উপহার দিতে পারে না – যাতে উন্নতি হয় সাধারন মানুষেরই? এই ঘৃণার বীজ কার জন্য?

    একটি জাতি – ধরে নিচ্ছি জিনগত ইতিহাস মেনে নিয়ে এই উপমহাদেশের মানুষ নিজেদের ভাই ভাবতে পারেন – কি বেঁচে থাকার জন্য ঘৃণাকে আশ্রয় করবে না যুক্তিনির্ভর বিজ্ঞানকে সেটা নির্ধারন করতে হবে তাদেরকেই। আজকে ২৫ শে মে – কবি কাজী নজরুলের জন্মদিন। তাঁর স্মৃতিতে হয়তো অনেক উৎসব হচ্ছে, পালিত হচ্ছে সাংষ্কৃতিক অনুষ্ঠান। কিন্তু তার আগে যে কবির দিয়ে যাওয়া আদর্শের পালন অনেক জরুরী – সেটা কি আমরা মনে করি না? সাহিত্যকীর্তির দিক থেকে অমরতা লাভ করার আগেও, যে সাম্যের বীজ বপন করে গেছে তাঁর আদর্শ, আমার তো মনে হয় সেই আদর্শের জন্মলগ্নই আমাদের পালন করা উচিত, শুধু নামে নয় – কাজেও।
    কফিহাউজ একটি মুক্ত প্লাটফর্ম মনে করে সাহস নিয়ে এই পোস্ট দিলাম।

     
    • ক্যাপাচিনো 10:13 am on May 26, 2013 Permalink | Reply

      এই জিনিসটা আমিও খেয়াল করেছি।

    • এসপ্রেসো 11:35 pm on May 27, 2013 Permalink | Reply

      অতি আনুষ্ঠানিকতায় আদর্শ ধামাচাপা পড়ে যায় ।

    • চা পাতা 5:53 am on June 19, 2013 Permalink | Reply

      বাংলু-দের এই অনর্থক ভারত বিরোধিতা দিন দিন বাড়বে বই কমবে না। আমাদের ওরা ফেলতেও পারবে না, মুছতেও পারবে না।

  • ক্যাফে লাতে 9:37 am on May 24, 2013 Permalink | Reply
    Tags:   

    কাপগুলো সব গেল কোথায়? 

    কারোর দেখাই পাওয়া যাচ্ছে না, ব্যাপার কি? কফিমেকার – আপনি কোথায়? কফিহাউজ কি বন্ধ করে দিতে চলেছেন নাকি? এদিকে তো দেখছি ১৬৮টা লাইক!! বলি, লোকজনকে গাছে তুলে দিয়ে মই কেড়ে নিচ্ছেন, ব্যাপারটা কি ঠিক হচ্ছে বস্‌?

     
    • ক্যাপাচিনো 12:28 pm on May 24, 2013 Permalink | Reply

      আমিও তাই ভাবছি – দুদিন ধরে দেখছি পোস্টে কমেন্টও পড়ছে না – এদিকে না ১৬৮ টা লাইক। নির্ঘাত গুনতে ভুল হচ্ছে।

    • ক্যাফে লাতে 2:17 pm on May 24, 2013 Permalink | Reply

      এত এত এত নির্বাক পাঠক?? আসছেন, পড়ছেন, লাইক মেরে চলে যাচ্ছেন, কিন্তু কিছু বলছেন না??
      কি চাপ!!

      • ক্যাপাচিনো 2:50 pm on May 24, 2013 Permalink | Reply

        হুমম সব নির্বাক পাঠক, আসছেন, লাইকাচ্ছেন আর কেটে পড়ছেন।

    • ক্যাফে লাতে 6:11 pm on May 24, 2013 Permalink | Reply

      ১৭০ টা লাইক!!
      ক্যাপাচিনো, বিশ্বাস কর, আমি এর পেছনে এক গভীর ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি!!
      :hoax

      • চাফি 4:05 pm on May 25, 2013 Permalink | Reply

        সব কাপই আছে – তবে কিনা ব্যবহার হয় না বোধহয়।

    • এসপ্রেসো 11:38 pm on May 27, 2013 Permalink | Reply

      :bingung

  • ক্যাফে লাতে 11:38 am on May 22, 2013 Permalink | Reply
    Tags: , সাভার   

    ব্র্যান্ডেড জামার বড্ড দাম … 

     

    03_img_02891

    কফিহাউজে হাল্কা আড্ডাই দেব,ভেবে রেখেছিলাম। কিন্তু এই ছবিটা শেয়ার না করে পারলাম না। এঁদের নাম কেউ জানেনা, জানেনা এঁদের মধ্যে কি সম্পর্ক। কিন্তু মৃত্যুর এই ছবি বড্ড কষ্ট দিল মনে।

    এর পর থেকে শপিং মলে ব্র্যান্ডেড জামা কিনতে গেলে এঁদের কথা কি একবারও ভুল করে মনে পড়বে না …

    (ফটোগ্রাফারের কথা শুদ্ধ ছবি এই পাতায়ঃhttp://lightbox.time.com/2013/05/08/a-final-embrace-the-most-haunting-photograph-from-bangladesh/#1 )

    মনে পড়ল, অনেকদিন আগে এইরকম আরেকটা ছবি দেখে খুব জোর ধাক্কা খেয়েছিলাম। সেই ছবিটাও আজও ভুলতে পারিনা।

     
    • ব্ল্যাক কফি 6:26 pm on May 24, 2013 Permalink | Reply

      ছবিটা ভীষণ কষ্টদায়ক

      • ব্ল্যাক কফি 6:31 pm on May 24, 2013 Permalink | Reply

        আমার তোলা এক খানা ছবি আছে যা মনকে নাড়া দেয়, তবে এখানে কি ভাবে দেব খুঁজে পেলাম না !

    • ক্যাপাচিনো 7:02 pm on May 24, 2013 Permalink | Reply

      মর্মান্তিক। কিন্তু কিছু বলার নেই।

  • ক্যাপাচিনো 1:05 pm on May 21, 2013 Permalink | Reply
    Tags: ,   

    ফ্রি হল ফ্লিকার 

    অনেকেই আমাকে জিজ্ঞেস করে ফটোগ্রাফি অনলাইন অ্যালবাম হিসেবে কোনটি সবচেয়ে ভালো। যেমন পিকাসা, ফ্লিকার, ফেসবুক, পিক্সোটো, 500px ইত্যাদি। প্রতিবারই আমি নির্দ্বিধায় উত্তর দিয়েছি – ফ্লিকার। কারন একটা নয় অনেক – খুব সহজে ছবি শেয়ার করা যায়, এমবেড করা যায়, অরিজিনাল রেজলিউশনে ডাউনলোড করে নেওয়া যায় প্রয়োজনে। ফ্লিকারের ফটোগ্রাফি কমিউনিটিও বেশ ভালো। এহেন ফ্লিকারের সমস্যা ছিল একটিই – ফ্লিকারের ফ্রি ভার্সানে খুব বেশি ছবি আপলোড করা যেত না – ২০০টির বেশি ছবি আপলোড করলে ফ্লিকার আর পুরনো ছবি খুঁজে পাওয়া যেত না – আর প্রো ভার্সানের দক্ষিণা ছিল বেশ ভালোই। কাজেই ছবি আপলোড একটু ভেবেচিন্তে করতে হত।

    আজকে খবর পেলাম ফ্রি হয়ে গেছে ফ্লিকার পুরোপুরি – একটি ফ্রি অ্যাকাউন্টেই দেওয়া হবে ১ টেরাবাইট (১০২৪ গিগাবাইট স্পেস)। কাজেই ভেবে দেখুন ব্যাপারটা কিরকম হতে চলেছে। আমি তো বেজায় খুশি এই খবরে।

     
    • ব্ল্যাক কফি 6:35 pm on May 24, 2013 Permalink | Reply

      এতে আমি ভীষণ খুশি,
      তবে এই ১ টেরাবাইট (১০২৪ গিগাবাইট স্পেস) এগুলো আমার মাথায় ঢোকেনি ।
      http://www.flickr.com/photos/jalpaiguri/

    • ক্যাপাচিনো 7:12 pm on May 24, 2013 Permalink | Reply

      আমিও। আপনি একটা ছবির সাইজ দিয়ে এক টেরবাইট-কে ভাগ করলেই তো অঙ্কটা বুঝতে পারবেন – তাই না?

  • ভাঁড়ের চা 2:13 pm on May 20, 2013 Permalink | Reply  

    ভাঁড়ের চা আর আইস-টি নিয়ে এখনও কথোপকথন চলছে সেটা আগে দেখিনি। এখনই ঘাঁটতে গিয়ে দেখলাম। সত্যিই কম বেরোন হয়, তাই চোখে পড়ে না। তবে এখনও এক আধ জায়গায় দেখা গেলেও অদুর ভবিষ্যতেই হয়ত অদৃশ্য হবে। কারও কারও যে ভাঁড়ের প্রতি আকর্ষন কমে গেছে সে’ত শুনতেই পেলাম, তাছাড়া যারা বিক্রেতা তারাও ত লাভ -লোকসানের হিসেব করে। কাগজ-কাপ যদি আকর্ষক আর লাভজনক হয় তবে ভাঁড়ের অন্তিমকাল সমাগত।

     
    • ক্যাপাচিনো 2:27 pm on May 20, 2013 Permalink | Reply

      হ্যাঁ, চায়ের দোকানে ঐ লাভ ক্ষতির অঙ্কটা চললেও তাতে একটাই অসুবিধে এই যে ভাঁড়ে চায়ের যা স্বাদ তা যেন একটা অন্যরকম মাত্রা এনে দেয়। সেটা মনস্তাত্তিক কিনা কে জানে।

  • ভাঁড়ের চা 4:31 pm on May 19, 2013 Permalink | Reply  

    ইংরাজী-বাংলা ভাষার সারল্য নিয়ে এক সভ্যের মতামত কি সবার ক্ষেত্রেই প্রযোজ্য ? অন্যেরা কি বলেন ?

     
    • ক্যাপাচিনো 4:35 am on May 20, 2013 Permalink | Reply

      এইসব প্রশ্ন করলে খুব মুশকিল। অনেক সভ্য কেবল নামেই আছে।

    • চাফি 4:24 pm on May 25, 2013 Permalink | Reply

      আমার মনে ইংরেজিটাই বেশি সহজ। কেন যে লোকে বাংলা পড়ে? :dp

    • ক্যাফে লাতে 3:15 pm on May 26, 2013 Permalink | Reply

      তাই নাকি চাফি?? তা তুমি বাংলা ব্লগের সদস্য হয়েছ কি করতে বাপু? গিয়ে কোন ইনজিরি ব্লগের সদস্য হও না !!
      :hammer

      • চাফি 4:50 pm on May 26, 2013 Permalink | Reply

        হে হে আমি তো পড়াশোনার কথা বলেছি – পাড়ায় বেরিয়ে দেখুন – চাদ্দিকে এই একই হাল।

c
Compose new post
j
Next post/Next comment
k
Previous post/Previous comment
r
Reply
e
Edit
o
Show/Hide comments
t
Go to top
l
Go to login
h
Show/Hide help
shift + esc
Cancel