আমার প্রথম টিভি দেখা।

কলকাতায় কবে প্রথম টেলিভিশন দেখেছি জানেন ? যদিও সঠিক বলা যাচ্ছে না, তাহলেও বোধ হয় ১৯৫৪ বা ৫৫ সালে। ৫৬-ও হতে পারে।
আগে, মানে ১৯৫০ এর দশকে, কংগ্রেস নামক রাজনৈতিক দলের অধিবেশন হত নানা জায়গায়। এ উপলক্ষে নানা জিনিষের প্রদর্শনী হত তখন। কল্যানীতে একবার দেখেছিলাম তেমন। সেখানে বিশাল বিশাল আকারের সব সব্জি দেখেছিলাম। এর পর হয়েছিল পুর্ব কলকাতায়। (এই সময়ের পরে মনে হয় আর দেখিনি)।
পুর্ব কলকাতায় ফুলবাগান অঞ্চলে এখন যেখানে শ্যামাপ্রসাদ (নাকি গুরুদাস ?) কলেজ হয়েছে,বা যে রাস্তাটা সোজা কাঁকুর গাছি ভেদ করে মানিকতলার দিকে গিয়েছে, সেই জায়গাটা ছিল ধু ধু মাঠ। এই মাঠে হয়েছিল ঐ রাজনৈতিক দলের অধিবেশন।
নেতারা সব আসতেন তদারকি করতে। সবাইকে ত আর চিনতাম না, তবে অতুল্য ঘোষ মহাশয় আর তৎকালীন মুখ্যমন্ত্রী ডঃ বিধান চন্দ্র রায় কে চিনতাম। এঁদের সেখানে দেখেছি।
সেখানে যে প্রদর্শনী হয়েছিল তাতেই প্রথম টেলিভিশন দেখি। সাদা-কালো টিভি।
ত্রিপলে ঘেরা পাশাপাশি দুটো ঘর বানানো হয়েছিল, যার একটা ছিল স্টুডিও আর একটাতে রাখা ছিল টিভি। আমি যখন দেখি তখন পাড়ার একটি ছোট মেয়ে গান গাইছিল, আর পাশের ঘরে টিভিতে(সাদাকালো) সেটা দেখা যাচ্ছিল। আন্টেনার সাহায্য ছাড়া কেব্‌ল্‌ মারফৎ চিত্র সম্প্রচারিত হচ্ছিল। (এর প্রায় কুড়ি বছর পর কলকাতায় পাকাপাকি টিভি আসে,তখন আন্টেনা আসবে কোত্থেকে)।
এই পাশাপাশি ঘর আর কেব্‌ল্‌ মাধ্যমে সম্প্রচার– এ ব্যাপারদুটো সাধারনের মনঃপুত হয়নি , কেননা তখন তার ছাড়া রেডিওতে গান শুনে অভ্যস্ত সবাই (প্রত্যেকের ছাদে এরিয়েল শোভা পেত)। তাই টিভি দেখে এসে সব কি নাক সিঁটকানি,”পাশাপাশি ঘর, আর তার দিয়ে জোড়া ত সব কিছু—“। যেন এটা করা কত্ত–ও–ও–ও সোজা !!