আবার সে এসেছে ফিরিয়া…নতুন বছরে !!

হ্যাঁ, অনেকদিন হাওয়া হইয়া যাওয়ার পর, আবার আমি ফিরিয়া আসিয়াছি !! কেন হাওয়া হইয়াছিলাম, তাহার কোন একটি উত্তর না। কেন ফিরিয়া আসিলাম, তাহার কারণ একটাই- আড্ডা হইতে দূরে থাকিয়াও মন খালি আড্ডা আড্ডা করে…কেমন আছেন ভাই কফি মেকার, চাফি, ভাঁড়েরচা, ক্যাপাচিনো ? দেখাই যাইতেছে, আগেকার মতই, কুম্ভ এই এঁরাই কয়জন…বাকিরা তো বার্ষিকভাবে ধোঁওয়া !!
যাহাই হউক, কুম্ভ, ধোঁওয়া ইত্যাদি সবাইকেই জানাইতেছি নতুন ইংরেজি বছরের শুভকামনা। সুস্থ থাকুন, ভাল থাকুন, ভাল মন্দ খান, টিভিতে নিউজ চ্যানেলের ঢপের খবর এবং মেগাসিরিয়াল- দুই-ই মন দিয়া উপভোগ করুন, পয়লা বৈশাখ , পঁচিশে বৈশাখ, জন্মাষ্টমী, রথযাত্রা, দুর্গাপুজা, ধন্তেরস এবং খ্রীস্টমাস উপলক্ষ্যে নতুন জামা, সোনার গয়না আর ডিজাইনার ঘড়ি বা ব্যাগ কিনুন; সময় এবং হাতে যথেষ্ট পয়সা থাকলে দীঘা-পুরি-দার্জিলিং-শান্তিনিকেতন-লামাহাটা-সিকিম-কন্যাকুমারি-সিঙ্গাপুর-হংকং-দুবাই-যথা ইচ্ছা তথা ঘুরিয়া আসুন। সেখানে গিয়া মোবাইলে ছবি তুলিয়া তৎক্ষণাৎ ফেবুতে আপলোড করুন; লোকজন তাতে লাইকালে আনন্দিত হউন, না লাইকালে গভীরভাবে ডিপ্রেস্‌ড্‌ হউন; যথেচ্ছ পরিমাণে পরনিন্দা পরচর্চা করুন, সরকার এবং বিরোধীপক্ষ- দুই দলকেই মনের সুখে গালাগাল দিন (ওই লিস্টে চাহিলে নিজের পছন্দের আরো কয়েকটা নাম লিখিয়া নিন ); বছরভর অম্বল-বুকজ্বালা-গ্যাস-পটি প্রবলেম-সর্দি-কাশি-গলা খুশখুশ-মাথাধরা লইয়া ব্যস্ত থাকুন; রান্নার গ্যাস-ইলিশ মাছ-সর্ষের তেল-পেট্রল-মদ-পেঁয়াজ-ট্যাক্সি- নাইটি-ছাতু-সিগারেট-মোবাইল বিল-ইন্টারনেট চার্জ ইত্যাদি প্রভৃতি সমস্ত কিছুর নিরন্তর দাম বাড়িয়া চলা লইয়া যুগপৎ বিরক্ত এবং হতাশ হউন…
মোটকথা, গতবছর যাহা যাহা করিয়াছিলেন, তাহা তাহাই করিয়া চলুন। নতুন বছরে শুধু একটা জিনিষই নতুন- ওই তিনের বদলে চার লেখা অভ্যেস হতে দিন পনেরো সময় লাগিবে।