কখনোই বিরক্ত হইনা…

110824 music-delave-smনিজেকে বুঝার চেষ্টা মানুষের চীরকালের। আমিও নিজেকে বুঝার চেষ্টা করেছি বহুবার। কখনো মনে হয় বুঝি, কখনো মনে হয় কিছুটা বুঝি আবার কখনো মনে হয় কিছুই বুঝি না। বড় অচেনা লাগে নিজেকে।

এই যে এতো বছর ধরে ভাত খেয়ে যাচ্ছি প্রায় প্রতিদিন এক বা একাধিক বার। কই বিরক্ত হচ্ছি নাতো। কখনো কখনো টেষ্ট বদলানোর জন্য অন্য খাবার খাচ্ছি ঠিকই কিন্তু আবার ফিরে আসি সেই ভাতে। কেন তার কারণ আমার জানা নেই, এই মুহুর্তে জানতেও চাই না। শুধু এটুকুই জানি/বুঝি যে ভাত থেতে আমার বিরক্ত লাগে না।

গান (গানের কথা) আর কবিতার সাথে অনেকেই নিজেকে মিলানোর চেষ্ট করে, অন্যভাবে বলা যায় নিজের অবস্থা বা সময়টাকে মেপেনিতে চেষ্টা করে। আমিও করেছি বহুবার। কিন্তু অনেকের মত আমিও পুরোপুরি কখনো পারিনি। যে গান বা কবিতার সাথে নেজেকে মিলানোর সুযোগ আছে বলে মনে হয়েছে সেদিকেই ছুটে গেছি কিন্তু শেষ পর্যন্ত কোন শব্দ বা বাক্যের করনে মনে হয়েছে ‘নিজের সাথে ঠিক মিলানো গেলো না’।

স্কুলে পড়ার সময় বাবার সাথে রাতে বিটিভি’তে(বাংলাদেশ টেলিভিশন) প্রামান্যচিত্র দেথতাম। এগুলোর খুব সহজ একটা বৈশিষ্ঠ আছে-প্রথিবীর সুন্দর সব জায়গা একের পর এক দেখানো হবে আর তার সাথে বাজবে য্ত্রসঙ্গীত। তখন থেকেই বোধয় যন্ত্রসঙ্গীতের সাথে আমার প্রেম হয়ে গিয়েছিলো। আর ব্রেকাপ হলো না!

এতো বছর ভরে ভাত খেয়ে যেমন ভাতের প্রতি বিরক্ত হইনি তেমনি যন্ত্রসঙ্গীতের প্রতিও বিরক্ত হইনি কোনদিন। সুখে-দুঃখে সবসময় এটা আমায় সঙ্গ দিয়েছে।

অনেক গুনি যন্ত্রসঙ্গীত শীল্পি ছিলেন ও অছেন তাদের কজনকেই বা আমি চিনি। কিন্তু যে কজনকে চিনি তাদের মধ্যে সবথেকে বেছি ভালো লাগে ‘কিটারো’। ঐযে বলেছিলাম গান বা কবিতার সাথে নিজেকে মিলাতে পারি না অনেকের মতই, এই ব্যাপারটা কিটারোর সঙ্গিতের ক্ষেত্রে খাটেনি কোনদিন।

মানুষ সম্ভবত দুঃখপ্রিয় প্রাণী। তাই কিটারোর প্রায় সব সঙ্গিতের মধ্যেই কম বেশি দুঃখের ছাপ থেকেই যায়। হয়তো তাই কিটারোর মিউজিকের সাথে আমি সহজেই মিলাতে পারি নিজেকে। কোন কথা নেই শুধু সুরের মধ্য দিয়েই দেখা হয়ে যায় নিজের সাথে নিজের। কিটারোর সুর আমায় নিয়ে গেছে পুরোনো কষ্টের পাহাড়ে, নিয়ে গেছে সেই পাহাড় পেরিয়ে মায়াবী জগতে আবার ফিরিয়েও দিয়ে গেছে নিজেকে নিজের মাঝে। এভাবেই চলছে বহুদিন ধরে। কখনোই বিরক্ত হইনা…

কিটারোর সকল সৃষ্টিই অসাধারন। তাই কোনটি সেরা তা বিবেচনা করার ধৃষ্টতা না দেখিয়ে চারটি অসাধারন ট্রেক শেয়ার করছি-

১.Caravansary

২.Koi

৩.Silk Road

৪.Mercury