বাংলা বানান, শব্দ ইত্যাদি

ইদানীং বাংলা বানান, শব্দ ইত্যাদি নিয়ে কয়েকটা কথা মনে এল, সেগুলি একত্রে না লিখলে চলছিল না।
১। একটা মিডিয়া হাউস, যারা নিজেদেরকে বাঙালি সংস্কৃতির ধারক বাহক বলে মনে করে, তারা একটা এস এম এস প্রতোযোগিতা করেছে। তার থেকে আমরা কি শিখেছি? শিখেছি ‘বেকার’ শব্দের বিপরীত হল ‘ভাল’।

২। দিন সাতেক আগে বাংলা ওয়েব ম্যাগাজিনের ভবিষ্যত নিয়ে একটা আলোচনা সভায় গেছিলাম। সেখানে অনেক কিছু শুনলাম, দেখলাম, জানলাম।সেখান থেকে বেরিয়ে এক বন্ধুকে দুটো ভবিষ্যৎবানী করেছিলাম। এক, এর পর থেকে দিকে দিকে বাংলা ভাষাকে বাঁচানোর জন্য সেমিনার হবে । দুই, হঠৎ করে শিশু-সাহিত্যের প্রতি ভাল্বাসা বৃদ্ধি পাবে, এবং পাড়ায় পাড়ায় একজন করে জে কে রাউলিং প্রাণ পাবেন 🙂 তা এইরকমই এক ছোটদের জন্য বাংলা পত্রিকার বিজ্ঞাপন দেখলাম গতকাল ফেসবুকে। এটা ছাপা না ওয়েব, তা জানিনা। তবে যিনি বিজ্ঞাপন দিয়েছেন তিনি অনেক কিছুর সাথে ‘স্রিতিকথা’ ও চেয়েছেন আর বলেছেন সব লেখা ছোট হওয়া ‘বঞ্চনীয়’। !!

দুটো নতুন বাংলা শব্দ শিখলাম !!

তবে হ্যাঁ, এই দুর্দিনে, একটা দারুণ জিনিষ দেখেছি। সেটা ঠিক না ভুল জানিনা, তবে কিনা কেউ একজন চেষ্টাটা করেছেন বলে বেশ উত্তেজিত হলাম। দুইদিন আগে রাস্তায় একটা গাড়ি দেখেছি, তার গায়ে চারদিকে বড় বড় করে লেখা আছে ‘ নিশ্চয় যান’ । কে বলতে পারবে এটা আদতে কোন গাড়ি ছিল?